একসময় বিশ্বের ষষ্ঠ ধনী ব্যক্তি! এখন গয়না বেঁচে মামলার খরচ জোগাচ্ছেন

প্রকাশিত: 10:47 AM, September 27, 2020

এশিয়ার একসময়ের ষষ্ঠ ধনী ব্যাক্তির তালিকায় ছিলেন অনিল আম্বানি।কিন্তু এখন তিনি দেউলিয়া।বর্তমানে তিনি গয়না বিক্রি করে মামলার খরচ জোগাচ্ছেন বলে ব্রিটেনর এক আদালতে দাবী করেন।

তাঁর দাদা মুকেশ আম্বানি এখন এশিয়ার সব থেকে ধনী ব্যক্তি। কিন্তু তাঁর আর্থিক অবস্থা শোচনীয়। নিজেকে দেউলিয়া বলে ঘোষণা করেছেন ধীরু ভাই আম্বানির ছোট ছেলে। তিনি জানিয়েছেন, এখন তাঁর রোজগারের সব রাস্তা বন্ধ।

ব্রিটেনের এক আদালতে অনিল আম্বানি দাবি করেছেন, তিনি এখন গয়না বিক্রি করে মামলার খরচ জোগাচ্ছেন। তিনি আরও দাবি করেছেন, সংবাদ মাধ্যমে তাঁর জীবন যাপন নিয়ে যা প্রকাশ করা হয় তার সবটাই মিথ্যে। তিনি এখন একজন সাধারণ মানুূষের মতো জীবন কাটান। তাঁর চাহিদাও সামান্য।

অনিল আম্বানি দাবি করেছেন, তাঁর কাছে এখন একটাই গাড়ি রয়েছে। তিনি কখনও রোলস রয়েস কেনেননি। চায়না ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, ইন্ডাস্ট্রিয়াল এন্ড কমার্সিয়াল ব্যাঙ্ক অব চায়না এবং এক্সিম ব্যাঙ্ক অব চায়না দাবি করছে, অনিল আম্বানির সংস্থাকে তারা কয়েক হাজার কোটি টাকা ঋণ দিয়েছে।ব্যক্তিগত গ্যারান্টিতে লোন নিয়েও তা শোধ করছেন না অনিল। ফলে তাঁর নামে মামলা করেছে ব্যাঙ্কগুলি।

ব্রিটেনের আদালত অনিল আম্বানিকে প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা ঋণ মেটানোর নির্দেশ দিয়েছে। এই রায় শোনার পর অনিল আম্বানির মাথায় আকাশ ভেঙে পড়েছে। তাঁর এখন দৈন দশা। তিনি জানান, এখন তাঁর পক্ষে ঋণ শোধ করা সম্ভব নয়। আদালত তাঁকে সব সম্পত্তির হিসেব দিয়ে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। সুত্র জিনিউজ ইন্ডিয়া