আল্লামা নূর হোসাইন কাসেমী;পদ-পদবি আর অর্থ লিপ্সা বিমুখ উম্মাহর এক দরদি রাহবর

প্রকাশিত: 11:59 AM, October 2, 2020

এইচ.এম. জুনাইদ: আল্লামা নূর হোসাইন কাসেমী হাফিজাহুল্লাহু। সদা হাস্যজ্বল ও সাদা মনের একজন মানুষ। হাদীসের মসনদে তিনি একজন বিজ্ঞ শায়খুল হাদীস,
ইসলামী রাজনীতির ময়দানে বিচক্ষণ রাজনীতিবিদ আর খানকাহে একজ পীরে কামেল।

পদ-পদবি আর অর্থ লিপ্সা বিমুখ সর্বজন শ্রদ্ধেয় একজন অনু স্মরণীয় এক মুরুব্বি। আকাবির ও আসলাফের জীবন্ত নমুনা, উম্মাহর দরদি রাহবার।

আমি বারিধারায় ভর্তি হওয়ার পর হুজুরকে খুব কাছ থেকে দেখার ও হুজুর সম্পর্কে জানাশোনার নওবত হচ্ছে। আমি অবাক হই ,চলমান এই সময়টাতে পদ-পদবি নিয়ে যখন একপ্রকার স্নায়ুযুদ্ধ চলছে তখন সবাই বলে কইয়েও হযরতকে কোন দায়িত্ব আর জিম্মাদারীর জন্য রাজি করানো যাচ্ছে না।নিজ থেকে কোন পদবি চাওয়া তো বহু দূরের কথা। পদ-পদবির গন্ডির বাইরে থেকে নিরলসভাবে দ্বীনি খিদমাত আঞ্জাম দিতে চান হুজুর। বিতর্কের উর্ধ্বে থেকে আকাবীর ও আসলাফের পদাঙ্ক অনুসরণ করে এখলাছ ও নিষ্ঠার সাথে কাজ করাটাই হুজুরের এক প্রকারের তবিয়ত বনে গেছে।

খুব কাছ থেকেই কাসেমী সাহেব হুজুরকে দেখার সৌভাগ্য হচ্ছে। কারো সমালোচনায় হুজুর কখনো মুখ খুলেন না। কেহ হুজুরের নিকট কারো বিষয়ে সমালোচনা করতে চাইলে হুজুর তৎক্ষনাৎ তাকে বারণ করেন। কারো গীবত শেকায়েত খুব বেশি অপছন্দ করেন তিনি। এমনকি সামনাসামনি অন্যের মুখ থেকে নিজের গুণাগুণ শুনতেও স্বাচ্ছন্দ্যবোধ করেন না,বিরক্ত হন ।

আমার দেখা ক্লিন ইমেজের একজন মহান ব্যক্তি আল্লামা নূর হোসাইন কাসেমী হাফিজাহুল্লাহু। বাতিলের বিরুদ্ধে হকের পক্ষে সদা সোচ্চার তিনি। প্রয়োজনে ইসলাম,মুসলমান, দেশ ও জাতীর কল্যাণে সরকারের অনৈতিক কর্মকাণ্ডেরও গঠনমূলক সমালোচনা করেন হুজুর। বাতিল ও ইসলাম বিরোধী অপশক্তির রক্তচক্ষু উপেক্ষা করে নির্ভিকতার সাথে বলিষ্ঠ কণ্ঠে হক্বের কথা বলে যাচ্ছেন। সাথে সাথে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করছেন আল্লামা কাসেমী দা.বা. ।

উম্মাহর কল্যাণে নিরলসভাবে কাজ করে যাওয়া একবিংশ শতাব্দীর উম্মাহর এ দরদি রাহবর আমাদের জন্য বড় নেয়ামত। আল্লাহ তায়া’লা হুজুরকে ষড়যন্ত্রকারীদের অনিষ্টতা থেকে হেফাজত করুন,সুস্থতার সহিত দীর্ঘ নেক হায়াত দান করুন, আমিন।