শুক্রবার থেকে শুরু হচ্ছে ভাষা সাহিত্য- সাংবাদিকতা কোর্স

লেখা-লেখি, শিল্প-সাহিত্য পরিবর্তনের ক্ষেত্রে অনেক ভূমিকা রাখে! ঘুণেধরা সমাজকে ভেঙে সোনালী ও সভ্য-সমাজ গঠনে সুস্থধারার কলম-চর্চার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। একসময় পৃথিবীর মানচিত্র পাল্টে যেতো তলোয়ারের জোরে! ধীরে ধীরে সেই জায়গাটুকু দখল করে নিয়েছে কলম।

সুতরাং সেই কলমকে শাণিত করে নিজেকে গড়াই হোক জীবনের প্রথম অঙ্গীকার’ প্রতিপাদ্যকে ধারণ করে এবার শুরু হচ্ছে ভাষা সাহিত্য-সাংবাদিকতা কোর্সম। ইসলামী শিক্ষা ও গবেষণা একাডেমী বাংলাদেশের উদ্যোগে কোর্সটির আয়োজন করা হয়েছে।

আগামী (৬ই নভেম্বর ) শুক্রবার আরবী ভাষা ও সাহিত্য বিভাগ উত্তরা ইঞ্জিনিয়ারিং কলেজের ৬ষ্ঠ তলায় মুফতি মাসউদুল করীম দা: বা: এর উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে ক্লাস শুরু হবে।

কী পড়বো কেন পড়বো? লেখালেখির প্রস্তুতি, ভাষা বানান ও হাতে-কলমে প্রুফ সম্পাদনা, গদ্যসাহিত্য, প্রবন্ধ-নিবন্ধ, অনুবাদ সাহিত্য, ছোটগল্প, উপন্যাস ও ছড়া-কবিতাসহ আরও একাধিক বিষয়ে শেখানো হবে কোর্স থেকে। কোর্সে মোট ক্লাস থাকবে ৮টি। প্রতি শুক্রবার ১টি করে ক্লাস হবে। কোর্সে ক্লাস করাবেন দেশের খ্যাতিমান লেখক, সাংবাদিক ও বরেণ্য সাহিত্যিকরা।

উল্লেখযোগ্য কয়েকজন হলেন, দৈনিক নয়া দিগন্ত পত্রিকার বিভাগীয় সম্পাদক: মাওলানা লিয়াকত আলী, দৈনিক ইনকিলাব পত্রিকার সহকারী সম্পাদক: মাওলানা ওবায়দুর রহমান খাঁন নদভী, শিশু সাহিত্যিক মাওলানা ইয়াহইয়া ইউসূফ নদভী,

গ্রন্থ প্রণেতা ও অনুবাদক,মাওলানা মুহাম্মদ যাইনুল আবেদীন, ইসলাম-টাইমসের সম্পাদক, মাওলানা, শরীফ মুহাম্মদ, বিশিষ্ট প্রবন্ধকার ও কলম লেখক, মুফতি জহির ইবনে মুসলিম, সিলেট রিপোর্ট পত্রিকার সম্পাদক: রহুল আমীন নগরী, বিশিষ্ট লেখক ও প্রবন্ধকার: মাওকানা খন্দকার মনসুর আহমাদ, বিশিষ্ট লেখক ও অনুবাদক: নাজমুল হুদা কাসেমী প্রমুখ।

কোর্সের বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে, নিয়মিত অনুশীলন ও হোম ওয়ার্কের মাধ্যমে প্রতিটি শিক্ষার্থীকে লেখালেখির উপযুক্ত করে গড়ে তোলা। প্রতিটি ক্লাসেই থাকবে সমৃদ্ধ লেকচার শিট। কোর্স শেষে উত্তীর্ণদের সার্টিফিকেট এবং । সাংবাদিকতা ও লেখালেখিতে আগ্রহীদের কর্মসংস্থানে সহযোগিতা। কোর্স চলাকালীন জাতীয় সংবাদপত্রে লেখা-লেখির সুযোগ। শিক্ষা উপকরণ প্রদানসহ নিয়মিত পুরস্কারভিত্তিক ক্লাস।

কোর্স ফি ধরা হয়েছে দুই হাজার টাকা। তবে অসচ্ছল শিক্ষার্থীদের জন্যে বিশেষ ছাড় থাকবে। সীমিত আসনে শুরু করা হচ্ছে কোর্সটি। কোর্সটির তত্ত্বাবধানে রয়েছেন টঙ্গী দারুল উলুম মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদীস এবং ইসলামী শিক্ষা ও গবেষণা একাডেমী বাংলাদেদের পরিচালক মুফতী মাসউদুল করীম দা: বা:এবং কোর্সটির ব্যবস্থাপনায় থাকবেন জাতীয় লেখক পরিষদের সভাপতি মুফতি জহির ইবনে মুসলিম, এবং আরবী ভাষা ও সাহিত্য বিভাগের পরিচালক মুফতি নাজমুল হুদা কাসেমী। কোর্সে অংশগ্রহণের জন্য যোগাযোগ: 01712015053, 01712367932