তোহফায়ে হুফফাজ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

প্রকাশিত: 10:39 PM, November 4, 2020

হাফেজ মাওলানা শরিফুল ইসলাম কাসেমী অনুবাদিত তোহফায়ে হুফফাজ এর দ্বিতীয় সংস্কারের মোড়ক উন্মোচণ অনুষ্ঠিত।

বুধবার (৪নভেম্বর) জামিয়া সুবহানিয়া মাদরাসা মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচণে উপস্থিত ছিলেন,জামিয়া সুবহানিয়া মাদরাসার মুহাদ্দিস মুফতী শফীকুল ইসলাম,মাওলানা আওলাদ হোসাইন ,মাওলানা আব্দুল আহাদ আনসারী,ছাত্র জমিয়ত বাংলাদেশ সুবহানিয়া ক্যাম্পাস শাখার সভাপতি মাওলানা নূর আলম,সাধারণ সম্পাদক মাহমুদ হাসান,সহ সাধারণ সম্পাদক আবু সুফিয়ান মানসুর,যুগ্ম সাধারণ সম্পাদক হোসাইন আহমদ সহ অন্যান্যরা।

বই সম্পর্কে বইটির অনুবাদক মুফতী শরীফুল ইসলাম কাসেমী বলেন,এই বইয়ের মূল লেখক ফকীহুল উম্মত মুফতী মাহমুদ হাসান গাঙ্গুহী রহ. এর খলিফা হযরত মাওলানা মুফতী সাবীল আহমদ দা.বা.এর লিখিত গ্রন্থ। কুরআনে কারীম এমন এক কিতাব যা সর্বশ্রেষ্ঠ জায়গা থেকে,সর্বশ্রেষ্ঠ মাসে,সর্বশ্রেষ্ঠ মাসে,সর্বশ্রেষ্ঠ নবীর উপর নাযিল করা হয়েছে। তাই কুরআনে কারীমের হিফজ করা বা কুরআনে সাথে যে কোনোভাবেই সম্পৃক্ত থাকতে পারা এর চেয়ে সৌভাগ্যের বিষয় আর কি হতে পারে!

তিনি বলেন, একজন কুরআনে খাদেম হওয়ার আশায় হিফজ বিভাগের ছাত্রদের দিকে নজর দেওয়ার পর মনে হলো তাদের মদ,মাখরাজ তথা যাবতীয় বিষয় পড়ানো হয় বিক্ষিপ্তভাবে।আবার অনেক ছাত্র ভাই হিফজ শেষ করেই খেদমতে লেগে যান। অথচ জরুরী মাসআলাসহ যাবতীয় বিষয়ে তারা দুর্বল থেকে যায়। তাই তাদের কথা মাথায় রেখে দশটি অধ্যায় ভাগ করে প্রয়োজনীয় মদ, মাখরাজ, সিফাতের আলোচনাসহ দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় মাসআলাগুলোা সুবিন্যস্ত করে দিলাম। আমার এই বইটির উস্তাদদের জন্যও প্রযোজ্য,তারা ছাত্রদেরকে সুন্দরভাবে গড়ানোর জন্য সঠিক দিক নির্দেশনা পাবেন। আমাদের এই সার্বিক মেহনত ওস্তাদ ও মুর্শিদ আল্লামা নূর হোসাইন কাসেমী এর দিক নির্দেশনায় আঞ্জাম দিয়েছি। এই কাজের সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি এবং আল্লাহ তায়ালার দরবারে আশা করি যেন আমাদের এই সামান্য মেহনতকে কবুল করে আখিরাতে নাজাতের উসিলা বানিয়ে দেন।আমীন