অশ্বিন-বিহারি বিরত্বে জয়ের সমান ড্র করলো ভারত

প্রকাশিত: 12:14 AM, January 12, 2021

কাজী আব্দুল্লাহ: দাঁতে দাঁত চেপে লড়াই বোধ হয় এটাকেই বলে! সিডনি টেস্টের শেষ দুই ঘণ্টা রবিচন্দ্রন অশ্বিন আর হনুমা বিহারি অস্ট্রেলীয় বোলিং আক্রমণের ভয়ংকর শেলগুলো কেবল ঠেকিয়ে গেলেন। মহাগুরুত্বপূর্ণ এক জুটি গড়ে ভারতকে হারের হাত থেকে বাঁচিয়ে দিলেন তাঁরা, অসাধারণ ধৈর্য আর দৃঢ়চেতা মনোভাবকে সম্বল করে। ইতিহাস গড়ে জিততে হতো ভারতকে। কিন্তু সিডনিতে ড্র করে যেন নতুন ইতিহাসই গড়েছে তারা।

শুরু থেকেই শুরু করা যাক।প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৩৩৮ রান করে ।১৩১ রানের অসাধারণ ইনিংস খেলেন স্টিভ স্মিথ। জবাবে ব্যাট করতে নেমে ২৪৪ রানেই গুটিয়ে যায় ভারত। ১০৬ রানের লিড পাওয়া অস্ট্রেলিয়া পরের ইনিংসে ৩১২ রান করে যখন ডিক্লেয়ার দেয় তখন ভারতের সামনে ৪০৭ রানের বিশাল লক্ষ্য।

পন্ত খেললেন ৯৭ রানের ইনিংস। পূজারা ৭৭। পন্তের দুর্ভাগ্য তিনি দারুণ একটা সেঞ্চুরি পাননি। দু-দুবার জীবন পাওয়া ইনিংসটাকে দীর্ঘ থেকে দীর্ঘতর করে ভারতকে স্বপ্নের কাছে নিতে পারেননি।

সেই হতাশা দূর করার সুযোগ ছিল পূজারার সামনে। কিন্তু তিনি ৭৭ রান করে বিদায় নেন। ২৭২ রানের মাথায় পূজারা যখন ফেরেন, তখন হারের শঙ্কাই পেয়ে বসেছিল ভারতকে। বিশেষজ্ঞ ব্যাটসম্যান বলতে তখন কেবল তরুণ হনুমা বিহারি। রবীন্দ্র জাদেজার হাতে চোট। অশ্বিন অভিজ্ঞ, কিন্তু তিনি তো আর বিশেষজ্ঞ ব্যাটসম্যান নন। কিন্তু এই অশ্বিন আর বিহারিই হিসাবটা যে পুরোপুরি উল্টে দিলেন।

বিহারি ২৩ রান করেছেন ১৬১ বল খেলে। অশ্বিন ১২৮ বলে করেছেন ৩৯। ২৫৮ বল খেলেছেন তাঁরা দুজনে মিলে।
এ দুজনের এমন বীরত্বময় ইনিংস ভারতকে এমন জয়ের সমান ড্র এনে দেয়।

ম্যাচ সেরা হয়েছেন শতক হাঁকানো স্টিভ স্মিথ।