১৭ বছরে পা দিচ্ছে ফেসবুক

প্রকাশিত: 9:39 AM, February 5, 2021

টেক নিউজ: বর্তমানে সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক। নীল সাদার এই জগতটির জন্য সারাবিশ্ব আজ সবার নখদর্পনে। আজ ফেসবুকের শুভ জন্মদিন। হাঁটিহাঁটি পা পা করে ফেসবুক আজ ১৭ বছরে পা দিচ্ছে। মার্ক জাকারবার্গের হাত ধরে ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির ডরমিটরে ‘দ্য ফেসবুক’নামে সাইটটির জন্ম হয়। এর সহপ্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের হাত ধরে ফেসবুকের যাত্রা শুরু হয়। ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১৭৯ কোটি। অর্থাৎ বর্তমানে বিশ্বের অর্ধেকের বেশি ইন্টারনেট ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্ট আছে। ইন্টারনেট নজরদারির ওয়েবসাইট ইন্টারনেট লাইভ স্ট্যাটসের তথ্য অনুযায়ী, গত বছরের জুলাই মাস পর্যন্ত হিসাব ধরলে বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৩৪২ কোটি। অর্থাৎ বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ৫২ শতাংশই প্রতি মাসে অন্তত একবার ফেসবুকে ঢোকেন।

ফেসবুকের সাম্প্রতিক তথ্য অনুযায়ী, প্রতি মাসে মোবাইল থেকে ফেসবুক লগইন করার হার গত বছরের একই সময়ের তুলনায় ২১ শতাংশ বেশি। প্রতি মাসে মোবাইল থেকে অন্তত একবার ফেসবুকে ঢোকেন ১৭৪ কোটি মানুষ। বর্তমানে ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারী ১২৩ কোটি যা গত বছরের চেয়ে ১৮ শতাংশ বেশি। মোবাইলে দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১১৪ কোটি ৯০ লাখ যা গত বছরের চেয়ে ২৩ শতাংশ বেশি।

উল্লেখ্য, ফেসবুকের তথ্য অনুযায়ী, বর্তমানে বাংলাদেশে দুই কোটি ৪০ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করেন। প্রতি মিনিটে একসঙ্গে দুই হাজার মানুষ ফেসবুকে লগইন করে থাকে।