লকডাউনে বন্ধ হয়ে যাওয়া কওমী শিক্ষা ব্যবস্থা চালু রাখতে একটি আইডিয়া

প্রকাশিত: 8:24 PM, May 17, 2020

করোনায় বিধ্বস্ত পৃথিবী। বিধ্বস্ত তাই মাতৃভূমি বাংলাদেশও। লণ্ডভণ্ড সব নেজাম। তছনছ যাপিত জীবনের প্রাত্যহিক রুটিন।
বাংলাদেশে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত শিক্ষাব্যবস্থা। আরো ছোট করে বললে কওমী শিক্ষাধারা। জেনারেল শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে রাষ্ট্র, স্বীয় কর্তৃপক্ষ তৎপর। গ্রহণ করছে বহুবিধ পরিকল্পনা। কাছে লাগাচ্ছে প্রযুক্তি। রাষ্ট্র সংসদ টি,ভিতে দক্ষ, অভিজ্ঞ শিক্ষক মণ্ডলীর মাধ্যমে পাঠদান চালিয়ে যাচ্ছে। উন্নত শিক্ষা প্রতিষ্ঠানগুলো লাইভের মাধ্যমে ক্লাশ করছে।

জেনারেল শিক্ষার ক্ষতির শেষ ফলাফল হলো সেশনজট। বড়জোর এক বছর লস; যা রাষ্ট্র এক ডিক্রির মাধ্যমেই সমাধান করে দিতে পারবে।

কওমীধারা সম্পূর্ণ এর ব্যতিক্রম। তা’লীম ও তরবিয়্যত উভয়ের সমষ্টির নাম কওমী মাদরাসা। তা’লীম না হয় পরবর্তীতে হলো, কিন্তু তরবিয়্যতের যে ক্ষতি হলো তা কস্মিনেও পুরা করা সম্ভব নয়। হেফজ বিভাগের ছাত্রদেরই বা ক্ষতিপূরণ কী করে সম্ভব হবে! পরবর্তীতে হেফজ সমাপণ করলেও যে দাগ বসে গেছে তা দূর করা সম্ভব নয়। বিশাল ক্ষতি হয়ে গেল নুরানী, নাজেরার ছাত্রদেরও!

লকডাউন কবে খুলবে জানা নেই কারো। মাননীয় প্রধানমন্ত্রী একটা ধারণা দিয়েছেন সেপ্টেম্বরের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না। যেভাবে আক্রান্ত ও মৃত্যুহার ক্রমান্বয়ে বাড়ছে, মনে হচ্ছে সেপ্টেম্বরেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হবে না। (আমিও ব্যাক্তিগতভাবে এহেন দুর্যোগ পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পক্ষপাতি নই।)
এমতাবস্থায় কওমীর লক্ষ লক্ষ ছাত্রের কী হবে!! কী হবে এদের ভবিষ্যৎ। শৃঙ্খলে রাখতে না পারলে নিশ্চিত হারিয়ে যাবে নষ্ট পরিবেশে।
তাই বেফাক/হাইয়া ও মাদরাসার কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বলছি, প্রযুক্তিকে কাজে লাগিয়ে জেনারেল শিক্ষার মতো পাঠদানের ব্যবস্থা করুন। এই জন্য সম্মিলিত সিদ্ধান্তে ব্যবস্থা নেয়া প্রয়োজন। বিচ্ছিন্নভাবে না হলে ভালো হয়। যেহেতু পাঠদান হবে লাইভ/ ভিডিও এর মাধ্যমে। এর এটা শুধু কওমী ঘরানার নয়, দেশ বিদেশ সবার হাতে যাওয়ারই অবকাশ আছে, তাই প্রয়োজন হবে পাঠদানের জন্য ,দক্ষ অভিজ্ঞ, সাবলীল উপস্থাপনায় পারদর্শী শিক্ষক মণ্ডলী। শুধু শাইখিয়্যাত দেখে শিক্ষক নির্বাচন করলে জাতির কাছে ভুল মেসেজ যাবে। বদনাম হয়ে যাবে পুরো কওমী শিক্ষাধারার। এখনই পরিকল্পনা না করলে নষ্ট হয়ে যাবে প্রচুর সময়!

লেখক: মাওলানা রাশিদুল হাসান

শিক্ষক জামিয়া ইসলামিয়া দারুল উলূম কওমী মাদরাসা মাওনা শ্রীপুর