এবার বাসায় বসেই পাওয়া যাবে কোরবানির মাংস!

প্রকাশিত: 12:20 PM, July 5, 2020

করোনাকালে এবার সরব অনলাইন মাধ্যম। হাট-বাজারে যাওয়া ছাড়া ঘরে বসেই ক্রেতারা পেয়ে যাবেন কো’রবানির পশু।

ক’সাই ভাড়া করার পাশাপাশি জবাইয়ের সরঞ্জামও কিনতে পারবেন অনলাইনে। কো’রবানি সামনে রেখে এরইমধ্যে সব রকম সেবা দিতে প্রস্তুতি নিচ্ছেন উদ্যোক্তারা।

শহুরে ক্রেতাদের মধ্যে ভালো সাড়া পাওয়ার আশা তাদের। ক’রোনাভাইরাসের কারণে এবার কোরবানির পশু নিয়ে হাটে যেতে চাচ্ছেন না অনেক খামারি। আবার সংক্রমণ ঝুঁকি এড়াতে পশু কিনতে হাটে যাবেন না অনেক ক্রেতাও।

তাই এবার কো’রবানীর ঈদে ক্রেতা-বিক্রেতা অনেকেরই ভরসাস্থল হতে যাচ্ছে অনলাইন পশুর হাট। অনলাইন কোরবানির হাট বিডির পরিচালক আহনাম তাজওয়ার করিম বলেন, আমাদের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করে গরুটি কিনতে পারবেন। বিষয়টি মাথায় রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব বড় খামারিরা। নিজেদের পেজে পশুর ছবি ও ভিডিও দিচ্ছেন তারা।

যেখানে থাকছে পশুর জাত, বয়স, ওজন ও মূল্য’সহ যাবতীয় তথ্য। গ্রাহক আকৃষ্ট করতে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে পশু পরিচর্যার ভিডিও দিচ্ছেন কেউ কেউ।মোবাইল ব্যাংকিংয়ে পশুর মূল্য পরিশোধের পাশাপাশি থাকছে হোম ডেলিভারি সুবিধা।

পরিস্থিতি বিবেচনায় ছোট খামারিরাও ঝুঁকছেন অনলাইন মাধ্যমে।সাদেক এগ্রোর অপারেশনাল ইনচার্জ তারেক হাসান বলেন, আমাদের প্রচুর বুকিং এর জন্য কল আসছে। কাস্টমার গরু দেখছে।

আশা করি খুব ভালো করতে পারব। বসে নেই ই-কমার্স কিংবা মাংস উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলো। পশু কিনে কোরবানি দেয়া ঝামেলা মনে হলে, সমাধান দিচ্ছে কোনো কোনো প্রতিষ্ঠান।

গ্রাহকের পছন্দ করা পশুর মাংস কেটে প্যাকেজজাত করে বাসায় পৌঁছে দেয়া হবে। বেঙ্গল্প মিটের বিপণন প্রধান বলেন, ইসলামিক নিয়মকানুন অনুযায়ী কুরবানি সম্পন্নের পর বাক্সবন্দী করে পৌঁছে দিচ্ছি।

এটা ঈদের পঞ্চম দিন পর্যন্ত চলবে। শুধু পশু কিংবা মাংস বিক্রিই নয়, চাইলে অনলাইনে ভাড়া করা যাবে কসাই।